Date

শিরোনাম

সূচিপত্র পরিবারের পক্ষ থেকে দেশ ও বিদেশের সকলকে জানাই ইংরেজি নতুর বছরের শুভেচ্ছা 'Happy New Year 2022' ◼️ শিক্ষা ও সচেতন ভরপুর বিনোদন নিয়ে দেশের ৬৪ জেলায় শিক্ষার্থীদের মনের কথা নিয়ে সূচিপত্র এগিয়ে যাচ্ছে নতুনত্বের সূচনায়... ◼️ আমাদের কাছে যেকোন শিক্ষামূলক মানসম্মত সেরা লেখা, ভিডিও কিংবা বিজ্ঞাপন ও প্রতিবেদন পাঠিয়ে দাও সূচিপত্র ফেইসবুক পেইজ ইনবক্সে। অথবা ই-মেইল করতে পারো এই ঠিকানা- sucipotro@gmail.com

Monday, February 25, 2019

পুড়ে গেছে দেয়াল, পুড়েছে খেয়াল, পুড়ে গেছে কতোইনা স্বপ্ন।


- শরীফুল ইসলাম আরশ | সূচিপত্র ||

জীবন যতোই ব্যাথিত হোক, কর্মচক্র চলিতেই থাকে আর তাইতো চারপাশ জুড়ে আজও দিন ফিরেছে ঠিক প্রতিটি দিনের মতোই। এসেছে খবরের কাগজটাও।

নাগরিক এই কোলাহলের ভীড়ে খুব বেশিই যেনো নীরব আর নিস্তব্ধ চুড়িহাট্টার ব্যস্ততম মোড়। দীর্ঘশ্বাস আটকে থাকা গলিপথ ধরে যেখানে ছুঁয়ে আছে পুড়ে যাওয়া মানুষের স্মৃতি।

ব্যাথাতুর চোখ জুড়ে সবারই যেনো তাই অনেক না বলা কথা কি হলো আর কেনোইবা হলো ?

মুহুর্তের দাবানলে আগুন যে কেড়ে নিয়েছে ফাগুনের রঙিন সব গল্প। পুড়ে গেছে দেয়াল, পুড়েছে খেয়াল, পুড়ে গেছে কতোইনা স্বপ্ন। নন্দকুমার দত্ত সড়কটাও আজ তাই বড্ড বিষন্ন।

আহারে জীবন! যে জানালায় কালও হেসে দাঁড়িয়েছিলো কেউ...আজ সে শূন্যতার ওপার। কিংবা বারান্দার হাওয়ায় উড়ছিলো রঙিন যে জামা, লাশের গন্ধে সেই বাতাসও যেনো দমবন্ধের।

রাস্তায় পড়ে আছে জুতো পড়ে আছে প্রিয় গাড়িটা; পড়ে আছে দৈনন্দিন সব চাহিদা; কেউ নিচ্ছেনা খোঁজ। সবকিছুই যে হঠাৎই নিখোঁজ যা মানার নয়, নয় মেনে নেবারও।

হায়! নিয়তি, তবুও তো মানতে হবে, হয়তো কেউ উড়ে যাবে, রয়ে যাবে শূন্যস্থান, তবু জীবনতো থাকবেনা থেমে।



- শরীফুল ইসলাম আরশ

চ্যানেল ২৪

No comments:

Post a Comment