Date

শিরোনাম

সূচিপত্র পরিবারের পক্ষ থেকে দেশ ও বিদেশের সকলকে জানাই ইংরেজি নতুর বছরের শুভেচ্ছা 'Happy New Year 2022' ◼️ শিক্ষা ও সচেতন ভরপুর বিনোদন নিয়ে দেশের ৬৪ জেলায় শিক্ষার্থীদের মনের কথা নিয়ে সূচিপত্র এগিয়ে যাচ্ছে নতুনত্বের সূচনায়... ◼️ আমাদের কাছে যেকোন শিক্ষামূলক মানসম্মত সেরা লেখা, ভিডিও কিংবা বিজ্ঞাপন ও প্রতিবেদন পাঠিয়ে দাও সূচিপত্র ফেইসবুক পেইজ ইনবক্সে। অথবা ই-মেইল করতে পারো এই ঠিকানা- sucipotro@gmail.com

Monday, February 4, 2019

ভাষার মাসে বানান শুদ্ধি অভিযানে ‘কাকতাড়ুয়া’


চলছে ভাষার মাস ফেব্রুয়ারী।  মাতৃভাষা বাংলার শুদ্ধ চর্চা নিশ্চিতের লক্ষ্যে ভাষার মাস ফেব্রুয়ারিতে বানান শুদ্ধি অভিযানে নেমেছে সিলেটের স্থিরচিত্র ও চলচিত্রবিষয়ক সংগঠন ‘কাকতাড়ুয়া’। শনিবার সকাল থেকে সংগঠনটির সদস্যরা নগরীর বিভিন্ন এলাকায় সরকারি, বেসরকারি এবং ব্যবসায় প্রতিষ্ঠানের সাইনবোর্ডের ভুল বানান শুদ্ধ করে দেয়ার কাজ শুরু করেছে। 
সকাল ১০টায় নগরীর রিকাবীবাজার এলাকা থেকে ব্যতিক্রমী এই কার্যক্রম শুরু করে ‘কাকতাড়ুয়া’র সদস্যরা। রিকাবীবাজার ছাড়াও নগরীর লামাবাজার, শেখঘাট ও কাজিরবাজার এলাকায় বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ডে লেখা ভুল শব্দগুলো মুছে শুদ্ধ করে দেয়। এতে অংশ নেন ‘কাকতাড়ুয়া’র ৩০ জন সদস্য। 
২০১৪ সালের ২১ ফেব্রুয়ারি বানান শুদ্ধির এই অভিযান শুরু করেছিল কাকতাড়ুয়া। এরপর থেকে তারা নিয়মিত এই কর্মসূচি পালন করে আসছে। ব্যতিক্রমী এই উদ্যোগের জন্য সিলেটের সর্বমহলে প্রশংসিতও হয়েছে সংগঠনটির এই কার্যক্রম। 
এ ব্যাপারে, কাকতাড়ুয়ার সভাপতি ফয়সাল খলিলুর রহমান বলেন, ‘বাংলা আমাদের মাতৃভাষা। অসচেতনতার কারণে আমরা অনেক সময় বাংলা ভাষাকে যথাযথ সম্মান প্রদর্শন করতে পারি না। ভুল বানানে সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানার টানিয়ে আমরা আসলে ভাষাকে অশ্রদ্ধাই করছি। মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যেই আমরা গত ছয় বছর ধরে বানান শুদ্ধির কাজ করে যাচ্ছি।’

- সূচিপত্র নিউজ

No comments:

Post a Comment